প্রায় দেড় লাখ টন সার আমদানি করবে সরকার

ভোক্তাকণ্ঠ ডেস্ক: রাষ্ট্রীয় চুক্তির আওতায় কাতার, কানাডা, সংযুক্ত আরব আমিরাত ও কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে এক লাখ ৪০ হাজার মেট্রিক টন ইউরিয়া ও এমওপি সার আমদানি করবে সরকার।

এতে মোট খরচ হবে ৯৭৭ কোটি ১২ লাখ ১৩ হাজার ২৮৮ টাকা। এর মধ্যে ৪১৪ কোটি ১৩ লাখ ১৪ হাজার ৩০০ টাকার ৫০ হাজার টন মিউরেট অব পটাশ (এমওপি) সার রয়েছে।

বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত চারটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।  

বৈঠক শেষে এক প্রেস বিজ্ঞপ্তিতে অনুমোদিত প্রস্তাবগুলো নিয়ে এ তথ্য জানানো হয়। এদিন অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২৭তম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩৫তম সভা অনুষ্ঠিত হয়েছে। ক্রয় কমিটির অনুমোদনের জন্য পাঁচটি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। ক্রয়ের প্রস্তাবনাগুলোর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের তিনটি, কৃষি মন্ত্রণালয়ের একটি এবং অভ্যন্তরীণ সম্পদ বিভাগের একটি প্রস্তাবনা ছিল।

ক্রয় কমিটির অনুমোদিত পাঁচটি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ এক হাজার ৩০৪ কোটি ১৩ লাখ ৩৭ হাজার ৬৫৩ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ৩২৭ কোটি এক লাখ ২৪ হাজার ৩৬৫ টাকা এবং দেশীয় ব্যাংক ঋণ ৯৭৭ কোটি ১২ লাখ ১৩ হাজার ২৮৮ টাকা।

বৈঠকে অনুমোদিত প্রস্তাবগুলো হলো: কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশন থেকে অস্টম লটে ৫০ হাজার মে. টন মিউরেট অব পটাশ (এমওপি) সার ৪১৪ কোটি ১৩ লাখ ১৪ হাজার ৩০০ টাকায় আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেড থেকে ৬ষ্ঠ লটে ৩০ হাজার মে. টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ১৮৮ কোটি ৯৩ লাখ ২০ হাজার ৬৪৪ টাকায় আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

অপর এক প্রস্তাবে বিসিআইসি কর্তৃক কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লি. (কাফকো), বাংলাদেশের কাছ থেকে নবম লটে ৩০ হাজার মে. টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১৮৫ কোটি ১২ লাখ ৫৭ হাজার ৭০০ টাকায় সংগ্রহের অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া, রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতারের মুনতাজাত থেকে ১১তম লটে ৩০ হাজার মে. টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ১৮৮ কোটি ৯৩ লাখ ২০ হাজার ৬৪৪ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।